আগের ২ পরীক্ষায় জিপিএ-৫ না পেয়েও এবার পেলেন ১৭ হাজার ৪৩ জন!

আগের ২ পরীক্ষায় জিপিএ-৫ না পেয়েও এবার পেলেন ১৭ হাজার ৪৩ জন!

এসএসসি ও জেএসসিতে জিপিএ ৫ পেলেও এইচএসসিতে পাননি ৩৯৬ জন শিক্ষার্থী। আবার এসএসসি ও জেএসসিতে জিপিএ-৫ না পেলে ও এইচএসসিতে পেয়েছেন ১৭ হাজার ৪৩ জন শিক্ষার্থী।

ফলাফল ঘোষণার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে শিক্ষামন্ত্রী এর ব্যাখ্যা দেন। কারণ হিসেবে তিনি উল্লেখ করেন ‘সাবজেক্ট ম্যাপিং’ করার কারণে এমনটি হয়েছে। 

এবার গতবারের চেয়ে এক লাখেরও বেশি শিক্ষার্থী জিপিএ ৫ পেলেও কেনো এই ৩৯৬ জন পেলেন না এমন প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, যখন ম্যাপিং করা হয়েছে তখন জিপিএ ৫ পেতে যে নম্বর প্রয়োজন ছিল, তা তারা পায়নি।

আবার বিষয়ভিত্তিক ম্যাপিং করায় অনেকে আগের এসএসসি ও জেএসসিতে জিপিএ-৫ না পেলেও এবার সেটি পেয়েছে। জিপিএ-৫ না পাওয়া পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থী বেশি।

আবার একই কারণে আগের দুটোতে জিপিএ ৫ না পেলেও এইচএসসিতে ৫ পেয়েছেন ১৭ হাজার ৪৩ জন শিক্ষার্থী। শিক্ষামন্ত্রী বলেন, জেএসসি ও সমমান পরীক্ষার ২৫ শতাংশ এবং এসএসসি ও সমমান পরীক্ষার ৭৫ শতাংশ বিষয়ভিত্তিক নম্বর বিবেচনা করে গতবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল নির্ধারণ করা হয়েছে। 

জেএসসি-জেডিসি পরীক্ষার আবশ্যিক বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ের নম্বরের ২৫ শতাংশ এবং এসএসসি ও সমমান পরীক্ষার আবশ্যিক বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ের নম্বরের ৭৫ শতাংশ বিবেচনা করে এইচএসসিতে আবশ্যিক বাংলা, ইংরেজি ও আইসিটি বিষয়ের নম্বর নির্ধারণ করা হয়েছে।

একইভাব বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষাসহ অন্যান্য বিভাগের ক্ষেত্রে এভাবে ম্যাপিং করায় ওই ৩৯৬ জনের যেমন জিপিএ ৫ হয়নি তেমনি আগের দুই পরীক্ষায় জিপিএ ৫ না পেয়েও ১৭ হাজার ৪৩ জনার ক্ষেত্রে জিপিএ ৫ হয়ে গেছে।

মূলত ৮০ নম্বরকে ধরে যেহেতু জিপিএ ৫ নির্ধারিত হয় তাই ৩৯৬ জন হয়ত ৮০ এর কাছাকাছি নম্বর পেয়েছেন। এমনই ব্যাখ্যা তুলে ধরা হয় শনিবার (৩০ জানুয়ারি) ফলাফল ঘোষণা শেষে অনুষ্ঠিত সংবাদ সম্মলনে।

আপনি আরও পড়তে পারেন